এরদোয়াদের আহ্বানে ৮ ঘন্টাতেই তুরস্কের এপ BiP এর ৪ কোটি গ্রাহকের বিশ্ব রেকর্ড

What’s app এর নতুন পলিসির ফলে, গ্রাহকের তথ্য ফেস’বুকে শেয়ার করবে বা ফেবু চাইলেই নিতে পারবে।এতে গ্রাহকের তথ্য এবং ব্য’ক্তিগত গো’পনীয় বি'ষয় অন্যদেশের গোয়েন্দা সংস্থা বা রাস্ট্রের কাছে চ'লে যাবে।মা'নে আ'পনার ভি'ডিও ক'ল বা মেসেজ বা ছবি ইচ্ছা করলেই ওরা দেখতে পারবে বা নিতে পারবে।

এজ'ন্যে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান What’s app বাদ দিয়ে তুরস্কের রাস্ট্রীয় টেলি ক'মিউনিকেশন কোম্পানি Turkcell তৈরি ভি'ডিও, অডিও ও মেসেজ এপ BiP ব্যবহারের আ'হ্বান জা'নান।এতে আজকে ৮ ঘন্টাতেই ৪ কোটি নতুন গ্রাহক যু’ক্ত হয়েছে।

আজকে সকালেই BiP এপ ডাউন লোড হয়েছিল ১০ মি’লিয়ন বা ১ কোটি বার ডাউন লোড ছিল। আর এখন ৫ কোটি+ বার ডাউন লোড হয়েছে।

এক ক'থায় বিশাল একটা রেভ্যুলেশন।এর কম স'ময়ে এত গ্রাহকের কারণে প্রা'থমিক স'মস্যা হতে পারে। ভেরিফিকেশন বা মেসেজ দেরিতে পাওয়া বা ভি'ডিও/অডিও ক'ল ড্রপ হতে পারে।তবে BiP এর টেকনিক্যাল টিম কাজ করছে এই স'মস্যা আ'গামীতে থাকবে না।তাই শুরুতেই স’বাইকে হ’তাশ না হওয়ার অ'নুরো'ধ জানিয়েছে ।

আরও সংবাদ
বি'শ্বে বাংলাদেশের সুনাম ক্রমেই বাড়ছে: পাকিস্তানি রাষ্ট্রদূত

ব্যবসা-বাণিজ্যের বৈশ্বিক সূচকগুলোতে বাংলাদেশের অবস্থান বেশ আশাব্যঞ্জক ব'লে মন্তব্য করেছেন পাকিস্তান দূতাবাসের হা'ইক'মিশনার ইম'রান আ'হমেদ সিদ্দিকী। ফলে বৈশ্বিক প'রিমণ্ড'লে বাংলাদেশের সুনাম ক্রমা'ন্বয়ে বৃ’দ্ধি পাচ্ছে ব'লেও জা'নান তিনি।

বুধবার (১৩ জানুয়ারি) ঢাকা চেম্বার অব কমা’র্স অ্যান্ড ই’ন্ডাস্ট্রির (ডিসিসিআ'ই) সভাপতি রিজওয়ান রাহমা'নের স’ঙ্গে সৌজ'ন্য সাক্ষাৎকালে এস’ব ক'থা ব'লেন ইম'রান আ'হমেদ সিদ্দিকী।সে স'ময় তিনি ব'লেন, পাকিস্তান বাংলাদেশের স’ঙ্গে দ্বি’পাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ স'ম্প্রসারণে আ’গ্রহী।

দুই দেশের বাণিজ্য স'ম্প্রসারণে একটি যৌথ অর্থনৈতিক ক'মিশন স্থাপন করা হয়েছিল, ২০০৫ সালে যার স'র্বশেষ সভা অ'নুষ্ঠিত হয় জানিয়ে তিনি বর্তমা'ন অবস্থা বি'বেচনায় যৌথ অর্থনৈতিক ক'মিশনের কা'র্যক্রম পুনরা'য় সক্রিয়ভাবে চালু করার প্রস্তাব করেন।

দ্বি’পাক্ষিক বাণিজ্য বৃ’দ্ধিতে দু’দেশের মধ্যকার সরাসরি বিমা'ন যো'গাযোগ স্থাপন এবং করাচি ও চট্টগ্রাম স'মুদ্রবন্দরের মধ্যে সরাসরি প'ণ্য প'রিবহ'ন কা'র্যক্রম দ্রু'ততম স'ময়ের মধ্যে চালু করার আ'হ্বানও জা'নান পাকিস্তানের এই হা'ইক'মিশনার।

এদিকে ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমা'ন জা'নান, ঢাকা চেম্বার আয়োজিত ডিসিসিআ'ই বি'জ'নেস কনক্লেভ ২০২১-এর বিটুবি কা'র্যক্রমে অংশগ্রহণ করেন পাকিস্তানের স'র্বোচ্চ সংখ্যক উদ্যোক্তা এবং বাংলাদেশে ব্যবসায়িক কা'র্যক্রম চালু করতে আ’গ্রহ প্রকাশ করেন তারা। পৃথিবীর বিভিন্ন দেশের উদ্যোক্তাদের বাংলাদেশে ব্যবসা প'রিচালনার সু'যোগ করে দিতে প্র'তিবছরই এ ধরনের আয়োজ'ন করবে ডিসিসিআ'ই।

স'ম্প্র'তি পাকিস্তান সরকারের বাংলাদেশি নাগরিকদের ভিসা প্রাপ্তিতে বিদ্যমা'ন সক'ল বিধিনি'ষেধ তুলে দেয়াকে অত্যন্ত আশাব্যঞ্জক ব'লে উ'ল্লেখ করেন রিজওয়ান।
এছা'ড়া ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ ও পাকিস্তানের দ্বি’পাক্ষিক বাণিজ্যের প'রিমাণ ছিল প্রা'য় ৫৪৩ দশমিক ৯০ মি’লিয়ন মা’র্কিন ড'লার।

দুদেশের মধ্যকার ব্যবসা-বাণিজ্য আরও স'ম্প্রসারণে বিদ্যমা'ন প্র'তিবন্ধকতা নিরসন এবং উভ’য় দেশের বেসরকারি খাতকে এগিয়ে আ'সার ও’প'র জো’র দেন উভ’য় দেশের প্র'তিনিধি।সৌজ'ন্য সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন ডিসিসিআ'ই উর্ধ্বতন স'হ-সভাপতি এনকেএ মবিন, স'হ-সভাপতি মনোয়ার হোসেন এবং পাকিস্তান দূতাবাসের কমা’র্শিয়াল সেক্রেটারি মোহাম্মদ সুলেমা'ন খান প্রমুখ।