বঙ্গবন্ধুর বাবার চরিত্রে চঞ্চল

বাংলাদেশ-ভা’রত সরকারের যৌথ প্রযোজ'নায় জাতির জ'নক শেখ মুজিবুর রহমা'নকে নিয়ে নির্মিত হচ্ছে জীবনীনির্ভর ছবি ‘বঙ্গব’ন্ধু’। এটি নি'র্মাণ করছেন মুম্বাইয়ের প্রখ্যাত প'রিচালক শ্যাম বেনেগাল। এরই মধ্যে প্রকাশ্যে এসেছে এতে অ’ভিনয় করতে যাওয়া অ’ভিনয় শিল্পীদের নাম।

তবে এবার জা'না গেল, ছবি'তে বঙ্গব’ন্ধুর বা'বা শেখ লুৎফুর রহমা'নের চ’রিত্রে অ’ভিনয় করবেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অ’ভিনে’তা চঞ্চল চৌধুরী। তিনি অ’ভিনয় করবেন শেখ লুৎফুর রহমা'নের ৪৫-৬৫ বছর ব'য়সের ভূ'মিকায়। এর প'রের ব'য়স থেকে অ’ভিনয় করতে দেখা যাবে বরেণ্য অ’ভিনে’তা খায়রুল আলম স’বুজকে।

গতকাল সন্ধ্যায় রা'জধানীর একটি পাঁচতারকা হোটেলে ‘বঙ্গব’ন্ধু’র জ'ন্য নির্বাচিত শিল্পী ও ক'লাকুশলীদের স’ঙ্গে প'রিচিতিমূলক অ'নুষ্ঠানে এ তথ্য জা'নানো হয়। অ'নুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য প্র'তিম'ন্ত্রী ডা. মুরাদ হাসান, প্রধানম'ন্ত্রীর আন্তর্জাতিক বি'ষয়ক উপ'দেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী, তথ্যস'চিব খাজা মিয়া ও তথ্য ক'মিশনার আবদুল মালেকস'হ অনেকে।

বঙ্গব’ন্ধুর জীবনীনির্ভর এই ছবি'তে অ’ভিনয় করা প্রস’ঙ্গে চঞ্চল চৌধুরী ব'লেন, ‘এতে অ’ভিনয় করছি, গতকালই এর ঘোষণা দেওয়া হয়েছে। এই ছবি'তে অ’ভিনয় করা মা'নে, বড় একটি কাজ করা। ইতিহাসের অংশ হয়ে থাকা। খুব ভা'লো একটা কাজ হতে যা'চ্ছে। এটা আমা’র জ'ন্য বিশাল অ’ভিজ্ঞতার বি'ষয় হবে।’

জা'না গেছে, আ'গামী ১৯ জানুয়ারি চঞ্চল চৌধুরীস'হ বেশ কয়েকজ'ন অ’ভিনয়শিল্পী মুম্বাইয়ে যা'চ্ছেন। আর ২৫ জানুয়ারি থেকে সেখানে ছবি'র প্রথম লটে'র শুটিং শুরু হচ্ছে। চলবে ১০ এপ্রিল প'র্যন্ত।

‘বঙ্গব’ন্ধু’ ছবি'তে বঙ্গব’ন্ধুর চ’রিত্রে অ’ভিনয় করবেন আরিফিন শুভ এবং প্রধানম'ন্ত্রী শেখ হাসিনার ছোটবেলার চ’রিত্রে নুসরা'ত ফারিয়া ও বড়বেলার চ’রিত্রে জান্নাতুল সুমাইয়া হিমি। এছা'ড়া তাজউদ্দীন আ'হম’দের চ’রিত্রে ফেরদৌস আ'হমেদ এবং বঙ্গব’ন্ধুর স্ত্রী’ ফজিলাতুন্নেছা মুজিবের চ’রিত্রে অ’ভিনয় করবেন নুসরা'ত ইম’রোজ তিশা।

অন্যান্য গু’রুত্বপূর্ণ চ’রিত্রগুলোয় দেখা যাবে- দিলারা জামা'ন (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজ'রুল ইস’লাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রাইসুল ইস’লাম আ'সাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকী’র আ'হমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আ'হমেদ (শওকত মিয়া) ও মিশা সওদাগর (জেনারেল আ'ইয়ুব খান)।