একদিনেই তাপমাত্রা কমল ৩ ডিগ্রির বেশি, বৃষ্টিপাতের সম্ভাবনা

তা'পমাত্রা কমা’র পাশাপাশি মাঝারি ধরনের শৈত্যপ্র'বাহ শুরু হয়েছে। একদিনের ব্যবধানে দেশে তা'পমাত্রা কমেছে তিন ডিগ্রি সে'লসিয়াসের বেশি। আ'বহাওয়া অ'ধিদপ্তর বলছে, আ'গামী কয়েকদিনে তা'পমাত্রা আরও কমে যাবে এবং দেশের উত্তরাঞ্চ'লে যে শৈত্যপ্র'বাহ তা বিস্তার লাভ করবে।

আজ বুধবার (১৩ জানুয়ারি) আ'বহাওয়া অ'ধিদপ্তর জা'নায়, অস্থা'য়ীভাবে আংশিক মে'ঘলা আকাশস'হ সারাদেশের আ'বহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরা'ত থেকে সকাল প'র্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি উত্তরাঞ্চ'লে দুপুর প'র্যন্ত অব্যাহত থাকতে পারে। সারাদেশে রা'ত ও দিনের তা'পমাত্রা সামা'ন্য হ্রাস পেতে পারে। আর আ'গামী তিনদিনে রা'তের তা'পমাত্রা আরও কমতে পারে। আর রা'জশাহী, পাবনা, নওগাঁ, দিনাজপুর, সৈয়দপুর ও কুড়িগ্রা'মে মৃদু শৈত্যপ্র'বাহ বয়ে যা'চ্ছে এবং তা অব্যাহত ও বিস্তার লাভ করতে পারে।

ভোর ৬টায় নওগাঁর বদলগাছিতে ৭ দশমিক ৮ ডিগ্রি সে'লসিয়াস তা'পমাত্রা রেকর্ড করা হয়, আ'গের দিন যা ছিল ১১ দশমিক ৪ ডিগ্রি সে'লসিয়াস। এছা'ড়াও ঈশ্বরদীতে ৯ ডিগ্রি সে'লসিয়াস, দিনাজপুরে ৯ দশমিক ২ ডিগ্রি সে'লসিয়াস, রা'জারহাটে ৯ ডিগ্রি সে'লসিয়াস তা'পমাত্রা রেকর্ড করা হয়। বিভাগীয় শহর ঢাকায় ১৫ দশমিক ৬ ডিগ্রি সে'লসিয়াস, রা'জশাহীতে ৯ দশমিক ৮ ডিগ্রি সে'লসিয়াস, ময়মনসিংহে ১২ দশমিক ৫ ডিগ্রি সে'লসিয়াস, চট্টগ্রা'মে ১৭ ডিগ্রি সে'লসিয়াস, সিলেটে ১৫ দশমিক ৪ ডিগ্রি সে'লসিয়াস, রংপুরে ১১ দশমিক ২ ডিগ্রি সে'লসিয়াস, খুলনায় ১৬ ডিগ্রি সে'লসিয়াস, বরিশালে ১৩ দশমিক ৮ ডিগ্রি সে'লসিয়াস তা'পমাত্রা রেকর্ড করতে পেরেছে আ'বহাওয়া অ'ধিদপ্তর।

দীর্ঘ মে'য়াদী পূ'র্বাভাসে আ'বহাওয়া অ'ধিদপ্তর জা'নায়, জানুয়ারি মা'সে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃ'ষ্টিপাতের স'ম্ভাবনা রয়েছে। এ মা'সে দেশে দুয়েকটি শৈত্যপ্র'বাহ বয়ে যেতে পারে। এর মধ্যে একটি তী;ব্র (৪-৬ ডিগ্রি সে'লসিয়াস) শৈত্যপ্র'বাহ হতে পারে।আ'বহাওয়া অ'ধিদপ্তরের এক আ'বহাওয়াবিদ ব'লেন, জানুয়ারির ১৫-১৬ তারিখের দিকে তী;ব্র শৈত্যপ্র'বাহ বয়ে যেতে পারে। ফেব্রুয়ারির মাঝামাঝি স'ময় প'র্যন্ত শীতকাল। এস'ময়ের মধ্যে মৃদু শৈত্যপ্র'বাহ বয়ে যাবে।