চূড়ান্ত সিদ্ধান্ত নিলেন কবে খুলছে স্কুল ও কলেজ

চলমা'ন মহামা’রি ক’রোনাভা’ইরাসের প্রকোপের কারণে শি'ক্ষাপ্র'তিষ্ঠানে ছুটি দফায় দফায় বাড়ানো হচ্ছে। প'রিস্থিতি স্বাভাবিক না হওয়া প'র্যন্ত শি'ক্ষাপ্র'তিষ্ঠান খোলা হবে না। তবে ছুটি বাড়ানো নিয়ে এ বি'ষয়ে প্রধানম'ন্ত্রী চূড়ান্ত সি'দ্ধান্ত নেবেন।

পূর্বঘোষণা অ'নুযায়ী ১৬ জানুয়ারি প'র্যন্ত স্কুল-ক'লেজ বন্ধ রয়েছে তবে প'রিস্থিতি বি'বেচনায় চলতি সপ্তাহে আবারো বাড়ানো হচ্ছে ছুটি। সংশ্লিষ্টরা জানিয়েছেন আ'গামী এপ্রিল মা'সের আ'গে স্কুল-ক'লেজ খোলার কো’নো প'রিক'ল্পনা আ'পাতত নেই। স’বদিক বি'বেচনায় মে এপ্রিলের আ'গে খুলছে না স্কুল ক'লেজ।

স'ম্প্র'তি প্রা'থমিক ও গণশি'ক্ষা প্র'তিম'ন্ত্রী মো. জাকির হোসেন ব'লেছেন, প'রিস্থিতি স্বাভাবিক না হওয়া প'র্যন্ত প্রা'থমিক বিদ্যালয় খোলা হবে না। তবে, ছুটি বাড়ানো নিয়ে এ বি'ষয়ে প্রধানম'ন্ত্রী চূড়ান্ত সি'দ্ধান্ত নেবেন।

জা'না গেছে, আ'গামী ফেব্রুয়ারি মা'স প'র্যন্ত দেশে শীত থাকবে। তাই এই শীতের স'ময়টাতে শি'ক্ষাপ্র'তিষ্ঠান খু'লে শি'ক্ষার্থীদের কো’নো ধরনের ঝুঁকিতে ফেলতে চায় না সরকার। তাই ফেব্রুয়ারির প'রেও আরো এক মা'স অর্থাৎ মা’র্চ মা'স প'র্যন্ত স'ময়টা প'র্যবেক্ষণ করে এপ্রিলে খুলতে পারে শি'ক্ষাপ্র'তিষ্ঠান। আর এই স'ময়ে শি'ক্ষার্থীদের পড়ালেখা অব্যাহত রাখতে আবারো নতুন করে অ্যাসাই’নমেন্ট দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে মাধ্যমিক ও উ'চ্চ শি'ক্ষা অ'ধিদফতর (মাউশি)। ইতোমধ্যে জাতীয় শি'ক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) শি'ক্ষার্থীদের জ'ন্য অ্যাসাইমেন্ট প্রণয়নের প্রক্রিয়াও শুরু করেছে।

এনসিটিবি আরো সূত্র জা'নায়, বাংলা, ইরে'জি, গণিত, বাংলাদেশ ও বি'শ্বপ'রিচয়, বি'জ্ঞান, কৃষিশি'ক্ষা ও গার্হস্থ্যবি'জ্ঞানে সাতটি বি'ষয়ের প্রণীত সিলেবাস ও অ্যাসাই’নমেন্টে'র হার্ড কপি ও সফটকপি মাউশিতে পাঠিয়েছে এনসিটিবি। প'র্যায়ক্রমে অন্য বি'ষয়গুলোর সিলেবাস ও অ্যাসাই’নমেন্ট পাঠানো হবে। চলমা'ন ছুটি আরো বাড়ানোর স'ম্ভাবনা থাকায় বন্ধ থাকাকালীন এ উদ্যোগ নিয়েছে এনসিটিবি। আর নতুন শি'ক্ষাবর্ষে শি'ক্ষার্থীদের পড়াশোনা চালিয়ে নিতে ফের চালু হবে সংসদ বাংলাদেশ টিভি, রেডিওস'হ অন্যান্য ভার্চুয়াল ক্লাস।

ক’রোনা প'রিস্থিতির উন্নতি না হলে ২০২১ সালে শি'ক্ষাপ্র'তিষ্ঠান খোলা হবে কিনা এমন প্রশ্নের জবাবে গণমাধ্যমকে এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক নারা'য়ণ চন্দ্র সাহা ব'লেন, আম'রা পুরো শি'ক্ষাবর্ষের জ'ন্যই অ্যাসাই’নমেন্ট তৈরি করার প্রক্রিয়া শুরু করেছি। শি'ক্ষাপ্র'তিষ্ঠান কবে খুলবে, তা নিশ্চিত করে বলা যা'চ্ছে না। তাই অ্যাসাই’নমেন্টে'র পাশাপাশি মাউশি বিক'ল্প পন্থায় শি'ক্ষার্থীদের ক্লাস প'রীক্ষাও চালু রাখবে।