ভারত নোংরা: ট্রাম্প

ভারতের বাতাস `নোংরা’। কেবল ভারতই নয়, চীন কিংবা রাশিয়ার বাতাসেও একই রকমের দূষণ। জলবায়ু প'রিবর্তন সং'ক্রান্ত প্যারিস চুক্তি থেকে সরে আ'সা প্রস’ঙ্গে এভাবেই এই তিন দেশের স'মালোচনা করতে দেখা গেল যু’ক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে।

আমেরিকার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বিডেনের সা'থে মুখোমুখি বি'তর্কের চূড়ান্ত প'র্বে এমনই মন্তব্য করেছেন ট্রাম্প। মা’র্কিন বিদেশ স'চিব মাইক পম্পেও ও প্র'তির'ক্ষা স'চিব মা’র্ক এস্পার ভারতে আসছেন দুই দেশের মধ্যে অংশীদা'রি বাড়ানোর বি'ষয়ে আলোচনা করতে। এর মধ্যেই ভারত স'ম্প'র্কে এমন মন্তব্য করে বসলেন ট্রাম্প।

এদিন ট্রাম্প ব'লেন, ‘চীনকে দেখু'ন। রাশিয়াকে দেখু'ন। দেখু'ন ভারতকে। বাতাস কী নোংরা! আমি প্যারিস চুক্তি থেকে সরে এসেছিলাম কারণ কয়েক ট্রিলিয়ন ড'লার বাঁ'চানোর দরকার ছিল। তাছা'ড়া আমাদের সা'থে ভা'লো ব্যবহারও করা হয়নি।’ তিনি আরো ব'লেন, ‘আমি প্যারিস চুক্তি র'ক্ষা করার জ'ন্য লক্ষ লক্ষ চাকরি, হাজার হাজার সংস্থাকে ছাড়তে পারব না। এটা খুবই অন্যায় হবে।

এই নিয়ে দ্বি'তীয় বার এই বি'তর্কে ভারতের স'মালোচনা করলেন ডোনাল্ড ট্রাম্প। এর আ'গে বিডেনের সা'থে প্রথম বি'তর্কের স'ময় ভারতের ক’রোনা প'রিসংখ্যান প্রস’ঙ্গে তিনি ব'লেন, ‘আ'পনি যখন সংখ্যা নিয়ে ক'থা বলছেন, তখন জা'নাই, আ'পনি জানেন না চিনে কত মা'নুষ মা’রা গিয়েছেন, রাশিয়ায় কত মা'নুষ মা’রা গিয়েছেন।

আ'পনি জানেন না, ভারতে কত জ'ন মা’রা গিয়েছেন। এরা কেউই একদ'ম সঠিক তথ্যটা দেয় না। ট্রাম্পের এই মন্তব্যের প'র প্রধানম'ন্ত্রী নরেন্দ্র মোদীকে তোপ দেগেছেন বি'রো'ধীরা। কংগ্রেস নে’তা কপি'ল সিব্বল টুইট করে খোঁচা দেন প্রধানম'ন্ত্রীকে। ভারত স'ম্প'র্কে ট্রাম্পের এই ধরনের মন্তব্যকে ‘ব’ন্ধুত্বের ফল’ কিংবা ‘হাউডি মোদীর প'রিণাম’ ব'লে কটাক্ষ করেন তিন‌ি।