সাগরে গভীর নিম্নচাপ, আবহাওয়া অফিসের বিশেষ বিজ্ঞপ্তি

উত্তর-পশ্চিম বঙ্গো’পসাগর ও তৎসংলগ্ন এ'লাকায় অবস্থানরত নিম্নচা’পটি আরো উত্তর দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে একই এ'লাকায় (১৯.৫০ উত্তর অক্ষাংশ এবং ৮৬.৫০ পূর্ব দ্রাঘিমাংশ) গভীর নিম্নচা’পে প'রিণত হয়েছে।

এটি আজ বৃহস্পতিবার (২২ অক্টোবর) বিকাল ৩টায় চট্টগ্রাম স'মুদ্র বন্দর থেকে ৬৬০ কিঃমিঃ দক্ষিণ পশ্চিমে, কক্স’বাজার স'মুদ্র বন্দর থেকে ৬৪৫ কিঃমিঃ দক্ষিণপশ্চিমে, মংলা স'মুদ্র বন্দর থেকে ৪৭৫কিঃমিঃ দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা স'মুদ্র বন্দর থেকে ৫০৫ কিঃমিঃ দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরো ঘণীভূত হয়ে উত্তর দিকে অগ্রসর হতে পারে।

গভীর নিম্নচা’প কেন্দ্রে ৪৮ কিঃ মিঃ এর মধ্যে বাতাসের একটানা স'র্বোচ্চ গ'তিবেগ ঘণ্টায় ৫০ কিঃ মিঃ যা দ'মকা অথবা ঝ'ড়ো হাওয়ার আকারে ৬০ কিঃ মিঃ প'র্যন্ত বৃ’দ্ধি পাচ্ছে। গভীর নিম্নচা’প কেন্দ্রের নিকটে সাগর উত্তাল রয়েছে।চট্টগ্রাম, কক্স’বাজার, মোংলা ও পায়রা স'মুদ্র বন্দরস'মূহকে ৩ নম্বর স্থানীয় স'তর্ক সংকেত নামিয়ে তার প'রিবর্তে ৪ নম্বর স্থানীয় হুশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গো’পসাগর ও গভীর সাগরে অবস্থানরত সক'ল মাছ ধরার নৌকা ও ট্রলারকে নি'রাপ'দ আ'শ্রয়ে যেতে বলা হয়েছে এবং প'রবর্তী নি'র্দেশ না দেওয়া প'র্যন্ত নি'রাপ'দ আ'শ্রয়ে থাকতে বলা হয়েছে। সেই সা'থে তাদেরকে গভীর সাগরে বিচ’রণ না করতে বলা হয়েছে।

শি’ক্ষাপ্র'তি’ষ্ঠানের ছুটি আরও বাড়ছে
ম’হা’মা’রি ক’রো’না’ভা’ইরাস প'রিস্থিতির মধ্যে শি'ক্ষা’র্থীদের সু’র'ক্ষা ও নি’রাপ’ত্তার ক'থা চি'ন্তা করে শি'ক্ষাপ্র’তিষ্ঠা’নের ছুটি আরও বা’ড়া’নো হবে। বৃহস্প’তিবার (২২ অক্টো’বর) শি'ক্ষা ম'ন্ত্র’ণাল’য় এবং প্রাথ’মিক ও গণশি’ক্ষা ম'ন্ত্র’ণা’লয় সূত্রে এ তথ্য জা'না গেছে।

সূত্র জা'নায়, এখনো প'রি’স্থি’তি স্বা’ভাবিক না হওয়ায় শি’ক্ষাপ্র’তিষ্ঠান খোলা যা'চ্ছে না। এ অব’স্থায় শি'ক্ষা’র্থী’দের অ’নলা’ই’ন, টে’লিভি’শিন, রে’ডিও পাঠ’দান কা’র্যক্রম অ’ব্যা’হত থাকবে।

এ বি'ষয়ে জা’নতে চাইলে প্রা'থমিক ও গণশি'ক্ষা ম’ণাল’য়ের সি’নিয়র স'চিব আক’রা’ম আল হোসেন ব’লেন, শি'ক্ষা’প্র'তি”ষ্ঠান খোলার মতো প'রিবেশ এখনো তৈরি হয়নি। তাই নতু’ন করে আরও ছুটি বা’ড়া’তে হবে। আ’গা’মী ২৯ অক্টোবর এ বি'ষয়ে সি’দ্ধা’ন্ত জা’নানো হবে।

মাধ্যমিক ও উ'চ্চশি’ক্ষা অ’ধিদফ’তরের মহাপ’রি’চালক সৈয়দ গো’লাম ফা’রুক জা'নান, শি'ক্ষাপ্র’তিষ্ঠা’নের ছুটি বাড়তে পারে, তবে কত'দিন বাড়বে তা এখনো সি’দ্ধা’ন্ত হয়নি। দ্রু’ত এ বি'ষয়ে শি’ক্ষা ম’ন্ত্র’ণালয় থেকে জানিয়ে দেয়া হবে ব'লে জা’নান তিনি।

ক’রোনা’ভা’ইরা’সের কার’ণে গত ১৮ মা’র্চ থেকে দেশে স’ব শি’ক্ষা’প্র'তি’ষ্ঠান ব”ন্ধ রয়েছে। এ প’রি’স্থি’তিতে ই’তো’মধ্যে প্রাথ’মিকে’র স'মাপনী, জেএস’সি, এইচ’এসসি প'রী’ক্ষা বা’তিল করা হয়েছে। বা’তিল করা হয়ে’ছে শি'ক্ষা’র্থী’দের বা’র্ষিক প'রী’ক্ষাও।

বুধবার (২১ অক্টোবর) মাধ্য’মিকে’র বা’র্ষিক প'রী’ক্ষা হবে না জানিয়ে ক’রো’না প'রি’স্থিতি’তে দী’র্ঘদি’ন শি’ক্ষা’প্র’তিষ্ঠান ও নির্ধা’রিত’ ছুটি থাকার কারণে ৩০ কা'র্যদি’বসে’র মধ্যে শেষ করা যায়, এমন সি’লে’বাস প্রণ’য়ন করেছে জাতী’য় শি’ক্ষাক্র’ম ও পা’ঠ্যপু’স্তক বোর্ড (এনসিটিবি)।

আ’গামী নভে’ম্বর থেকে সংক্ষি’প্ত সি’লেবা’সের পাঠ’দান কা’র্য’ক্রম শুরু হবে। ৩০ কা’র্যদিব’সের মধ্যে সংক্ষিপ্ত সিলে’বা’স শেষ করা হবে। তার ভি’ত্তিতে মূ’ল্যা”য়নের মা’ধ্যমে শি’ক্ষার্থীদে’র প'রব’র্তী ক্লা’সে উ’ত্তী’র্ণ করা হবে। আ”গামী জানু’য়ারি থেকে শি'ক্ষা”র্থীরা নতু’ন ক্লা’সে ভ’র্তি হতে পারবে।

তবে মূল্যা’য়নে কো’নো শি’ক্ষার্থী’র যদি বি’শেষ দু’র্বল’তা থেকে থাকে, সেটি প'র’বর্তী ‘ক্লা’সে বি’শেষ বি'বে’চনা’য় রাখা হবে। এবং তার দু’র্ব’লতা কা’টিয়ে তুল’তে কা’র্যক’রী প'দ’ক্ষে'প নেবেন শ্রে’ণি শি’ক্ষ’করা। সে বি'ষয়ে প্র'তি’ষ্ঠান প্রধা’নদে’র নি’র্দেশনা দে”য়া থাকবে।