কেউ মা’রা গেলে ৩দিন চুলা জ্বালানো নি’ষেধ, কি বলে ইসলাম?

আল্লাহর মনোনিত ও স'র্বশ্রেষ্ঠ ধ’র্ম ইসলাম। শান্তির ধ’র্ম ইসলাম জীবনকে স'হজ ক’রেছে, দিয়েছে স’বার প্রাপ্য ম'র্যাদা। তবে ইসলাম ধ’র্মের মা'নুষের মাঝেও ছ’ড়িয়ে আ'ছে

কুসং'স্কা'রস'হ নানান আ’জগুবি ধ্যান ধা'রনা, যেগুলো কখনো ইসলাম স'ম'র্থন ক’রেনা। তেমনি একটি কুসং'স্কা'র হলো প'রিবারের কেউ মা’রা গেলে বা'ড়িতে রান্না ক’রার জ'ন্য চুলা জ্বা’লানো যায় না।প'রিবারের ক্মেউ মা’রা গেলে চুলা জ্নবালানো যায় কী-না এমন প্রশ্নের উত্তর দিয়েছেন বিশিষ্ট আলেম ড. মুহাম্ম’দ সাইফুল্লাহ।

প্রশ্ন : প'রিবারের কেই মা’রা গেলে পাঁচ দিন বা তিন দিন কি ওই বাড়িতে চুলা ধ’রানো যায় না? বলা হয় এখানে নাকি আ'ত্মা’রা আসে।উত্তর : না, এগুলো কুসং'স্কা'র। তিন দিন বা পাঁচ দিন আ’গুন জ্বা’লানো যাবে না, চুলা ধ’রানো যাবে না, আ'ত্মা’র আ'গমন হবে ইত্যাদি ইত্যাদি এগুলো আম’রা ভিন্ন সংস্কৃতি থেকে পেয়েছি।

খুব কাছাকাছি একটা সংস্কৃতি আ'ছে, যেখানে অনেকেই মনে ক’রে থাকেন মা'নুষ মা’রা গেলে তার আ'ত্মা আশপাশে ঘোরাফেরা ক’রে। এ ধ’রনের বক্তব্য আম’রা অন্য সংস্কৃতি থেকে নিয়েছি। এটি ইসলামী সংস্কৃতির স’ঙ্গে সামা'ন্যতম মি’ল নেই। ইসলাম এটি কো’নোভাবেই অ'নুমোদন দেয়নি।

আরোও পড়ুনঃ
অ’তিরিক্ত ঘাম থেকে মু’ক্তি পেতে যা করবেন
গরম পড়তে শুরু ক’রেছে। কয়েকদিন প'র তা আরও বাড়বে। গরমে অনেকেই অ’তিরি’ক্ত ঘামেন যা অনেক স'ময় বি'র’ক্তির কারণ হয়ে দাঁড়ায়। এই স’মস্যা থেকে মু’ক্তি পেতে প্রাকৃতিক উপায়ে চেষ্টা ক’রে দেখু’ন-

ভিটামিন বি-১২ এর অভাবে এই রো’গ হয়। এজ'ন্য ভিটামিন বি-১২ যু’ক্ত খাবার বেশি খাওয়ার চেষ্টা করুন। ভিটামিন বি-প'রিবার যেমন- বি-১, বি-২, বি-৩, বি-৫ যু’ক্ত খাদ্য অথবা ভিটামিন বি ট্যা’ব'লে’ট গ্রহণ করুন। আয়োডিনযু’ক্ত খাবার যেমন- এসপারাগাস, ব্রকোলি, টারকি, গরুর মাংস, যকৃত, সাদা পেঁয়াজ, খাবার লবণ প্রভৃতি থেকে এটি হয়ে থাকে।

এজ'ন্য এগুলো খাওয়া থেকে বি'রত থাকতে হবে। বেশি বেশি পানি পান করুন। পানি দিয়ে মুখ, হাত, পা বারবার ধুয়ে ফেলুন। শা’রীরিক দু’র্বলতা থেকে অ’তিরি’ক্ত ঘাম হতে পারে। এজ'ন্য পুষ্টিকর খাবার, শাকস’বজি, ফলমূল বেশি প'রিমাণে খান। চায়ের মধ্যকার টনিক এসিড প্রাকৃতিক ঘামবি'রো’ধী ও’ষু’ধ হিসেবে কাজ ক’রে।

দেড় লিটার পানির মধ্যে পাঁচটি টি-ব্যাগ মি’শিয়ে সেটার মধ্যে ১০-১৫ মিনিট হাত-পা ভিজিয়ে রাখু’ন। এছা'ড়া স’বুজ চা পান করুন। এতেও উপকার পাবেন। হা'তে-পায়ে কোনও ধ’রনের পাউডার ব্যবহার ক’রা থেকে বি'রত থাকুন। কারণ, এটি ঘাম দূ’র ক’রার প'রিবর্তে আরও বা'ড়িয়ে দেবে। ক্যাফেই’ন পান, ধূমপান প্রভৃতি পান থেকে বি'রত থাকুন। এগুলো অ’তিরি’ক্ত ঘাম উৎপন্ন ক’রে।