রাস্তার মাঝে হলুদ ও সাদা দাগ টানা থাকে কেন জানেন?

সড়ক পথে ভ্রমণ ক’রেছেন নিশ্চয়! রাস্তার মাঝে হলুদ ও সাদা দাগ টানা নজরে প’ড়েছে অবশ্যই। তবে কখনো কি প্রশ্ন জেগেছে কেন থাকে এই দাগ? কোন কারণে এই দাগ দেয়া হয় জা’নার আগ্রহটা অনেকেরই থাকে।

তবে আগ্রহ না থাকলেও জে’নে রাখা অবশ্যই জ’রুরি। গাড়ি চালাতে না জানলেও এ ব্যাপারে জানতে পারেন যে কেউ। অন্ত’ত পু’লিশের জ’রিমানা এড়াতে জে’নে রাখা ভালো। জ’রিমানার কথা বাদ দিলেও নিজে’র নিরাপ’ত্তার জন্যই বি’ষয়টি জে’নে রাখা জ’রুরি। কারণ যে হারে সড়ক দু’র্ঘ’টনা বাড়ছে, তাতে এমন আশ’ঙ্কা থেকেই যায়। তাই যাত্রীদের না জা’না থাকলেও চালককে অবশ্যই এ স’ম্পর্কে জানতে হয়।

রাস্তায় চলার পাশাপাশি সবাইকেই রাস্তা পারও ‘হতে হয়। কেউ নিয়ম মানেন, আবার কেউ কেউ মানেন না। আর ব্যস্ত রাস্তায় পারাপার মানেই জেব্রা ক্রসিং ধ’রে পার ‘হতে হয়। জেব্রা ক্রসিং দিয়ে কেন পার ‘হতে হয়, তা সবারই কমবেশি জা’না। তবে কথা হচ্ছে- চলার পথে রাস্তায় টানা হলুদ ও সাদা লাইন কেন দেয়া হয় তা হয়তো এখনো অজা’না।

এবার তবে মূল প্রস’ঙ্গে আসি- আপনি কোথায় ওভারটেক ক’রতে পারবেন, আর কোথায় পারবেন না, তা এই দাগের মাধ্যমেই বুঝিয়ে দেয়া হয়। ভা’ঙা ভা’ঙা সাদা লাইন দেখলে ওই রাস্তায় আপনি লেন বদলাতে পারেন। কিন্তু তা সা’বধানে, সত’র্কতার স’ঙ্গে ক’রতে হবে।

আর রাস্তায় টানা হলুদ দাগ আপনাকে ওই রাস্তায় ওভারটেক করার অনুমতি দেয়। কিন্তু হলুদ লাইন ক্রস করে বের ‘হতে পারবেন না। আর দুটো হলুদ লাইন পাশাপাশি সমান্তরাল ভাবে গেলে আপনি কোনোভাবেই লাইনের বাইরে বের ‘হতে পারবেন না।

এ তথ্য জা’নার পর স’চেতন হয়ে যাওয়া ভালো। এতে আপনারই ম’ঙ্গল। বি’ষয়টি জে’নে যাওয়ার পর যাতে কোনোভাবেই আর ভুলটা না হয়। সড়ক নিরাপ’দ হলে আপনিও নিরাপ’দ। আপনি নিরাপ’দ হলে সড়কও নিরাপ’দ হবে।