এখানে কয়টি ঘোড়া আছে? লাখো মানুষ ভূল উত্তর দিয়েছে

তুষারে ঢাকা পাহাড়ের একটি ছবি। আর এই ছবিতে অনেকগুলো ঘোড়া দেখা যাচ্ছে। বলতে পারেন এখানে কয়টি ঘোড়া আছে? আসলে যারাই এই ছবিটি দেখছেন, তাদের অধিকাংশেরই জবাব, ‘পাঁচটি’। তাই শুরুতেই জানিয়ে রাখা ভালো, উত্তরটি ভুল।

এই জন্যই তো একে বলে ‘দৃষ্টিবিভ্রম’ বা অপটিক্যাল ইলিউশন। আলোর খেলা। ইন্টারনেটে এই ধরনের ছবি অজস্র রয়েছে। মাঝে মাঝেই সে সব ভাইরাল হয়। মানুষের মস্তিষ্ককে মুহূর্তের জন্য স্তব্ধ করে দেয়। এ বারেও তাই ঘটল। উপরের ছবিতেও এই আলোর খেলা রয়েছে। ভালো করে দেখলেই বোঝা যাবে, তুষারে ঢাকা ঐ জমির রঙের সঙ্গে এক সঙ্গে দাঁড়িয়ে ঘোড়াগুলোর রং হুবহু মিলে গিয়েছে। যে কারণে ছবিতে কয়টি ঘোড়া আছে, তা বোঝা একটু কঠিন। তবে একটু ভালো করে খেয়াল করলেই দেখবেন, উপরের ছবিতে মোট সাতটি ঘোড়া দাঁড়িয়ে রয়েছে।

একে বারে বাঁ দিকের ঘোড়াটিকে তো স্পষ্ট দেখা যাচ্ছে। মাঝখানে তিনটি নয়, রয়েছে চারটি ঘোড়া। মাঝের প্রথম দুই ঘোড়ার পাশে আর একটি ঘোড়ার শুধু নাকের অংশটুকু দেখা যাচ্ছে ছবিতে। আর ছবির একে বারে ডান দিকে রয়েছে একটি ছোট ঘোড়া। আর সাত নম্বর ঘোড়াটি রয়েছে ঐ ছোট ঘোড়াটির ঠিক পিছনে। গায়ের রঙের সঙ্গে পাহাড়ের রং মিলে যাওয়ায় যা বোঝা একটু কঠিনই।

সূত্র: আনন্দবাজার

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*